মার্কিন যুক্তরাষ্ট্রের দলব্যবস্থা

Ad Code

মার্কিন যুক্তরাষ্ট্রের দলব্যবস্থা

 University of Burdwan
3rd Semester (Honours)
Political Science
CC-5; Comparative Politics 

) মার্কিন যুক্তরাষ্ট্রের দলব্যবস্থার মূল বৈশিষ্টগুলি আলোচনা করো।
উত্তরঃ

মার্কিন যুক্তরাষ্ট্রের দলব্যবস্থার মূল বৈশিষ্ট্যঃ

মার্কিন যুক্তরাষ্ট্রে উদারনৈতিক গণতান্ত্রিক ব্যবস্থা বর্তমান। উদারনৈতিক গণতান্ত্রিক ব্যবস্থার অন্যতম অঙ্গ হল দলব্যবস্থা। মার্কিন যুক্তরাষ্ট্রের দল ব্যবস্থার কিছু উল্লেখযোগ্য বৈশিষ্ট্য নীচে আলোচনা করা হল-

) দ্বি-দলীয় ব্যবস্থাঃ

মার্কিন যুক্তরাষ্ট্রের দলব্যবস্থার অন্যতম প্রধান বৈশিষ্ট্য হল' দ্বি-দলীয় ব্যবস্থা। এই দুটি রাজনৈতিক দল হল গণতন্ত্রী দল এবং সাধারণতন্ত্রী দল। এই দুটি প্রধান রাজনৈতিক দল ছাড়াও ক্ষেত্র বিশেষে অন্যান্য কিছু রাজনৈতিক দলের অস্তিত্ব দেখা গেলেও সেগুলোর তেমন কোনো গুরুত্ব নেই। প্রধান দু'টি রাজনৈতিক দলই মার্কিন রাজনৈতিক ব্যবস্থায় প্রাধান্য অর্জন করেছে এবং এই দুটি দলের মধ্যেই নির্বাচনি প্রতিদ্বন্দ্বিতা আবর্তিত হতে দেখা যায়।

) মতাদর্শগত অভিন্নতাঃ

মার্কিন যুক্তরাষ্ট্রর দু'টি মুখ্য রাজনৈতিক দলের মধ্যে মতাদর্শগত তেমন কোন মৌলিক পার্থক্য পরিলক্ষিত হয়না। গণতন্ত্রী দল এবং সাধারণতন্ত্রী দলের মধ্যে মৌলিক কোন পার্থক্য নেই বললেই চলে। উভয় দলই উদারনৈতিক গণতন্ত্র তথা পুঁজিবাদের সমর্থক এবং সমাজতন্ত্রের বিরোধী। এছাড়া জাতীয় আন্তর্জাতিক প্রশ্নেও এরা মূলত একই দৃষ্টিভঙ্গি পোষণ করে। মতাদর্শগত ক্ষেত্রে এই পার্থক্যহীনতার জন্য অ্যালমন্ড মার্কিন যুক্তরাষ্ট্রের দলীয় ব্যবস্থাকে 'অস্পষ্ট দ্বিদলীয় ব্যবস্থা' বলে অভিহিত করেছেন।

) সংসদীয় পদ্ধতি অনুসরণঃ

মার্কিন যুক্তরাষ্ট্রর রাজনৈতিক দলগুলি সংসদীয় গণতান্ত্রিক ব্যবস্থায় বিশ্বাসী। রাজনৈতিক দলগুলি নির্বাচনের মাধ্যমে শান্তিপূর্ণ সংসদীয় পদ্ধতিতে রাজনৈতিক তথা সরকারী ক্ষমতা দখল করতে চায়। কোন দলই ক্ষমতা দখলের ব্যাপারে অসাংবিধানিক পদ্ধতিকে সমর্থন করেনা। প্রত্যেক রাজনৈতিক দলের প্রধান উদ্দেশ্য হল নির্বাচনী প্রতিদ্বন্দ্বিতায় জয়লাভ করা এবং সরকার গঠন করে দলীয় কর্মসূচীকে কার্যকর করা।

) আইনগত অস্বীকৃতিঃ

মার্কিন যুক্তরাষ্ট্রর সংসদীয় গণতান্ত্রিক ব্যবস্থায় রাজনৈতিক দলদুটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করলেও এর কোনো আইনগত স্বীকৃতি নেই। মার্কিন যুক্তরাষ্ট্রের সংবিধান, শাসনতন্ত্র বা কোনো আইনে রাজনৈতিক দলদুটির কোনো উল্লেখ নেই। দেশের রাজনৈতিক, সামাজিক অর্থনৈতিক প্রয়োজনে দীর্ঘ বিবর্তনের মাধ্যমে দলীয় ব্যবস্থার উদ্ভব হয়েছে।

) আঞ্চলিকতাঃ

মার্কিন যুক্তরাষ্ট্রের দল ব্যবস্থার অপর একটি বৈশিষ্ট্য হল আঞ্চলিকতা। উভয় রাজনৈতিক দলই বিশেষ বিশেষ অঞ্চলে তাদের একচ্ছত্র প্রাধান্য প্রতিষ্ঠিত করেছে। যেমন সাধারণতন্ত্রী দল মূলত উত্তর পশ্চিমাঞ্চলে এবং গণতন্ত্রী দল দক্ষিণাঞ্চলে তাদের প্রাধান্য প্রতিষ্ঠা করেছে। যদিও বর্তমানে উভয় দলই আঞ্চলিকতাবাদের এই সংকীর্ণ গন্ডি থেকে বেরিয়ে এসে জাতীয় রাজনীতিতে প্রভাব বিস্তারের চেষ্ঠা করছে।

) দলীয় শঙ্খলাঃ

মার্কিন যুক্তারাষ্ট্রের রাজনৈতিক দলগুলির মধ্যে শৃঙ্খলা নিয়মানুবর্তিতা অত্যন্ত কঠোরভাবে প্রয়োগ করা হয়না। ব্রিটেনে দলের নির্দেশ অমান্য করলে সংশ্লিষ্ট দলীয় কর্মীকে কঠোর শাস্তি পেতে হয়: কখনো-কখনো দল থেকে বহিষ্কার পর্যন্ত করা হয়। কিন্তু মার্কিন যুক্তরাষ্ট্রে দলীয় শৃঙ্খলাভঙ্গের কারণে কোনো কর্মীকে এত কঠোর শাস্তি পেতে হয়না। এই কারণে মার্কিন যুক্তরাষ্ট্রে কংগ্রেস সদস্যদের অনেক সময় নিজের দলের নীতি বা সিদ্ধান্তের বিরুদ্ধে মত প্রকাশ করতে দেখা যায়; দলীয় নির্দেশ উপেক্ষা করে ভোটদান করতে দেখা যায়।

) দলীয় কাঠামোঃ

মার্কিন যুক্তরাষ্ট্রের দলীয় ব্যবস্থা মূলত বিকেন্দ্রীভূত। উভয় দলেরই রাজ্য শাখাগুলি আত্মনির্ভরশীল এবং নিজস্ব সংগঠন পরিচালনার ক্ষেত্রে স্বাধীন। দলের রাজ্য স্থানীয় সংগঠনগুলির সমর্থন সহযোগিতা ব্যতীত জাতীয় সংগঠনগুলি অচল।দলেরই কোনো জাতীয় নেতার পক্ষে রাজ্যদলের মনোনীত প্রার্থী নীতির বিরোধিতা করা সম্ভব হয়না।

) সরকারের সাথে দলের সম্পর্কঃ

মার্কিন যুক্তরাষ্ট্রে ক্ষমতা স্বতন্ত্রীকরণ নীতি প্রবর্তিত থাকার ফলে সরকারের সঙ্গে রাজনৈতিক দলের সম্পর্ক খুব একটা ঘনিষ্ঠ হয়না। অনেক সময় দেখা যায় কংগ্রেসে যে দল সংখ্যাগরিষ্ঠ, রাষ্ট্রপতি সেই দলের সদস্য নন। তাতে কোনো অসুবিধাও হয়না, কারণ এখানে কংগ্রেসের ইচ্ছা-অনিচ্ছার ওপর শাসন বিভাগের অস্তিত্ব নির্ভরশীল নয়।

) বিরোধী দলের মর্যদাঃ

মার্কিন যুক্তরাষ্ট্রে বিরোধী দলের তেমন মর্যদা বা অধিকার থাকেনা। এখানে ক্ষমতাসীন দল শাসনকার্য পরিচালনার ক্ষেত্রে বা বিভিন্ন বিষয়ে নীতি নির্ধারণ এবং সিদ্ধান্ত গ্রহণের ব্যাপারে এককভাবে কাজ করে। বিভিন্ন গুরুত্বপূর্ণ সংসদীয় কমিটিতে বিরোধীদলের নেতাদের স্থান দেওয়া হয়না।

১০) দলীয় কর্মসূচীঃ

মার্কিন যুক্তরাষ্ট্রের রাজনৈতিক দলগুলির তেমন কোনো দলীয় কর্মসূচী থাকেনা। প্রত্যেক দলের নির্বাচনের প্রাক্কালে নির্বাচনী ইশতেহারও প্রকাশের প্রয়োজন হয়না।উভয় দলের মধ্যে নীতি কর্মসূচিগত কোনো পার্থক্য না থাকায় তারা কেবল ক্ষমতা দখলের জন্যই প্রতিদ্বন্দিতা করে।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ

Ad Code