ব্রিটেনের দলব্যবস্থা

Ad Code

ব্রিটেনের দলব্যবস্থা

 University of Burdwan

3rd Semester (Honours)
Political Science
CC-5; Comparative Politics

ব্রিটেনের দলব্যবস্থা

) ব্রিটেনের দলব্যবস্থার মূল বৈশিষ্ট্যগুলি আলোচনা করো।
উত্তরঃ

ব্রিটেনের দলব্যবস্থার মূল বৈশিষ্ট্যঃ

ব্রিটেনে উদারনৈতিক গণতান্ত্রিক ব্যবস্থা বর্তমান। উদারনৈতিক গণতান্ত্রিক ব্যবস্থার অন্যতম অঙ্গ হল দলাবস্থা। ব্রিটেনের দল ব্যবস্থার কিছু উল্লেখযোগ্য বৈশিষ্ট্য নীচে আলোচনা করা হল-

১) দ্বি-দলীয় ব্যবস্থাঃ

ব্রিটেনের দলব্যবস্থার অন্যতম বৈশিষ্ট্য হল দ্বি-দলীয় ব্যবস্থা। এই দুটি রাজনৈতিক দল হল, রক্ষণশীল দল এবং শ্রমিক দল। এই দুটি প্রধান রাজনৈতিক দল ছাড়াও ক্ষেত্র বিশেষে অন্যান্য কিছু রাজনৈতিক দলের অস্তিত্ব দেখা গেলেও সেগুলোর তেমন কোনো গুরুত্ব নেই। প্রধান দু'টি রাজনৈতিক দলই ব্রিটেনের রাজনৈতিক ব্যবস্থায় প্রাধান্য অর্জন করেছে এবং এই দুটি দলের মধ্যেই নির্বাচনি প্রতিদ্বন্দ্বিতা আবর্তিত হতে দেখা যায়।

) মতাদর্শগত অভিন্নতাঃ

ব্রিটেনের প্রধান দুটি রাজনৈতিক দলের মধ্যে মতাদর্শগত তেমন কোন মৌলিক পার্থক্য পরিলক্ষিত হয়না। রক্ষণশীল দল এবং শ্রমিক দলের মধ্যে মৌলিক কোন পার্থক্য নেই বললেই চলে। কোন দলই বিদ্যমান সমাজব্যবস্থার আমূল পরিবর্তনের পক্ষপাতী নয়। প্রচলিত রাজনৈতিক ব্যবস্থা সম্পর্কেও দল দু'টির মধ্যে ব্যাপক মতৈক্য বর্তমান। প্রয়োজনীয় সংস্কারের মাধ্যমে পরিবর্তিত সময়ের সঙ্গে সামঞ্জস্য বিধানের নীতিতে প্রধান দলগুলি বিশ্বাসী। জাতীয় আন্তর্জাতিক ক্ষেত্রে অধিকাংশ বিষয়ে উভয় দলই সমমতাবলম্বী।

) সংসদীয় পদ্ধতি অনুসরণঃ

ব্রিটেনের রাজনৈতিক দলগুলি সংসদীয় গণতান্ত্রিক ব্যবস্থায় বিশ্বাসী। রাজনৈতিক দলগুলি নির্বাচনের মাধ্যমে শান্তিপূর্ণ সংসদীয় পদ্ধতিতে রাজনৈতিক তথা সরকারী ক্ষমতা দখল করতে চায়। কোন দলই ক্ষমতা দখলের ব্যাপারে অসাংবিধানিকপদ্ধতিকে সমর্থন করেনা। প্রত্যেক রাজনৈতিক দলের প্রধান উদ্দেশ্য হল নির্বাচনী প্রতিদ্বন্দ্বিতায় জয়লাভ করা এবং সরকার গঠন করে দলীয় কর্মসূচীকে কার্যকর করা।

) আইনগত অস্বীকৃতিঃ

ব্রিটেনের সংসদীয় গণতান্ত্রিক ব্যবস্থায় রাজনৈতিক দলদুটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করলেও এর কোনো আইনগত স্বীকৃতি নেই। ব্রিটেনের সংবিধান, শাসনতন্ত্র বা কোনো আইনে রাজনৈতিক দলদুটির কোনো উল্লেখ নেই। দেশের রাজনৈতিক, সামাজিক অর্থনৈতিক প্রয়োজনে দীর্ঘ বিবর্তনের মাধ্যমে দলীয় ব্যবস্থার উদ্ভব হয়েছে।

) আঞ্চলিকতাঃ

ব্রিটেনের দল ব্যবস্থার অপর একটি বৈশিষ্ট্য হল আঞ্চলিকতা। ব্রিটেনে উভয় রাজনৈতিক দলই বিশেষ বিশেষ অঞ্চলে তাদের একচ্ছত্র প্রাধান্য প্রতিষ্ঠিত করেছে। যেমন ব্রিটেনের দক্ষিণাঞ্চল, পূর্বাঞ্চল উত্তর আয়ারল্যান্ডে রক্ষণশীল দলের প্রাধান্য বেশি, আর উত্তর মধ্যাঞ্চলগুলিতে শ্রমিক দলের প্রাধান্য বেশি। যদিও বর্তমানে উভয় দলই আঞ্চলিকতাবাদের এই সংকীর্ণ গন্ডি থেকে বেরিয়ে এসে জাতীয় রাজনীতিতে প্রভাব বিস্তারের চেষ্ঠা করছে।

) দলীয় শৃঙ্খলাঃ

গ্রেট ব্রিটেনের রাজনৈতিক দলগুলির মধ্যে শৃঙ্খলা নিয়মানুবর্তিতা অত্যন্ত কঠোরভাবে প্রয়োগ করা হয়। প্রত্যেক দলের কেন্দ্রীয় সংগঠনের সিদ্ধান্ত নির্দেশ চূড়ান্ত বলে গণ্য হয়। দলের আঞ্চলিক শাখা সংগঠনগুলিকে এবং দলের সংসদীয় শাখাকে কেন্দ্রীয় নেতৃত্বের নির্দেশকে মান্য করে চলতে হয়।

) দলীয় কাঠামোঃ

গ্রেট ব্রিটেনের দলীয় ব্যবস্থা মূলত কেন্দ্রীভূত। উভয় দলেরই রাজ্য শাখাগুলি সংগঠন পরিচালনার ক্ষেত্রে কেন্দ্রীয় নেতৃত্বের ওপর নির্ভরশীল। দলের কেন্দ্রীয় সংগঠনগুলির সমর্থন সহযোগিতা ব্যতীত রাজ্য সংগঠনগুলি অচল। অর্থাৎ ব্রিটেনে কেন্দ্রীয় নেতৃত্বের প্রতক্ষ্য তত্ত্বাবধানে রাজনৈতিক দলগুলি পরিচালিত হয়।

৮) সরকারের সাথে দলের সম্পর্কঃ

ব্রিটেনে মন্ত্রীপরিষদ চালিত শাসনব্যবস্থা প্রচলিত থাকার জন্য এখানে সরকারের সঙ্গে রাজনৈতিক দলের সম্পর্ক খুবই ঘনিষ্ঠ। সাধারণ নির্বাচনের পর কমন্সসভায় যে দল সংখ্যাগরিষ্ঠতা অর্জন করে সেই দলের নেতা বা নেত্রীকেই প্রধানমন্ত্রী পদে নিয়োগ করা হয়। তিনি তাঁর মন্ত্রীসভায় নিজ দলের সদস্যদেরই স্থান দেন। সরকার দলীয় কর্মসূচির ভিত্তিতে শাসনকার্য পরিচালনা করে।

) বিরোধী দলের মর্যাদাঃ

ব্রিটেনে সরকারী দলের পাশাপাশি বিরোধী দলও যথেষ্ঠ মর্যদা অধিকার ভোগ করে থাকে। ক্ষমতাসীন দল শাসনকার্য পরিচালনার ক্ষেত্রে বিভিন্ন বিষয়ে নীতি নির্ধারণ এবং সিদ্ধান্ত গ্রহণের ব্যাপারে বিরোধী দলের সঙ্গে পরামর্শ করে। বিভিন্ন গুরুত্বপূর্ণ সংসদীয় কমিটিতে বিরোধীদলের নেতাদের স্থান দেওয়া হয়। এছাড়া জাতীয় বা আন্তর্জাতিক কোন বিষয়ে সংকটের সময় বিরোধী দল সরকারী দলের সঙ্গে সর্বতোভাবে সহযোগিতা করে।

১০) দলীয় কর্মসূচীঃ

ব্রিটেনের রাজনৈতিক দলগুলি মূলত কর্মসূচীভিত্তিক প্রত্যেক দল নির্বাচনের প্রাক্কালে নির্বচনী ইশতেহারের মাধ্যমে দলীয় কর্মসূচী ঘোষণা করে। দলীয় কর্মসূচী প্রচারের মাধ্যমে প্রতিটি দল ভোটদাতাদের ভোট কামনা করে। দলীয় কর্মসূচীর ভিত্তিতেই নির্বাচন হয় এবং যে দলের কর্মসূচী সংখ্যাগরিষ্ঠ ভোটদাতার সমর্থন লাভ করে সেই দলই সরকার গঠন করে।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ

Ad Code