মার্কিন যুক্তরাষ্ট্রীয় ব্যবস্থা

Ad Code

মার্কিন যুক্তরাষ্ট্রীয় ব্যবস্থা

 University of Burdwan

3rd Semester (Honours)
Political Science
CC-5; Comparative Politics

মার্কিন যুক্তরাষ্ট্রীয় ব্যবস্থা

প্রশ্ন-১) মার্কিন যুক্তরাষ্ট্রীয় ব্যবস্থার প্রধান বৈশিষ্টগুলি অলোচনা কর। (২০২০)
অথবা
প্রশ্ন-২) সংক্ষেপে যুক্তরাষ্ট্রীয় রাজনৈতিক ব্যবস্থার মৌল বৈশিষ্ট্যসমূহ নির্দেশ করো।
অথবা
প্রশ্ন-৩) মার্কিন যুক্তরাষ্ট্রের যুক্তরাষ্ট্রীয় শাসন ব্যবস্থার মৌল বৈশিষ্ট্যগুলি সংক্ষেপে আলোচনা কর।
উত্তরঃ
ভূমিকাঃ

যুক্তরাষ্ট্রীয় ব্যবস্থা হল এমন এক ব্যবস্থা যেখানে রাষ্ট্রীয় ক্ষমতা সংবিধান অনুযায়ী কেন্দ্রীয় প্রাদেশিক সরকারের মধ্যে বন্টন করা হয়। ডাইসির মতে, যুক্তরাষ্ট্রীয় ব্যবস্থায় জাতীয় সরকারের সাথে প্রাদেশিক সরকারের অধিকারের সামজস্যপূর্ণ সমন্বয় সাধন সম্ভব হয়। কে সি হোয়ার এর মতে, যুক্তরাষ্ট্র হল এমন একটি শাসনব্যবস্থা, যেখানে সংবিধান অনুসারে সমগ্র দেশের সরকার এবং আঞ্চলিক সরকারগুলির মধ্যে এমনভাবে ক্ষমতা বন্টিত হয়, যাতে উভয়প্রকার সরকারেই নিজ নিজ এলাকায় স্বাধীনভাবে এবং পারস্পরিক সমন্বয়ের ভিত্তিতে কার্য সম্পাদন করতে পারে।

যুক্তরাষ্ট্রীয় ব্যবস্থার প্রকৃতি বা বৈশিষ্ট্যঃ

যুক্তরাষ্ট্রীয় ব্যবস্থার উপরিক্ত সংজ্ঞার পরিপ্রেক্ষিতে এর নিম্নলিখিত প্রকৃতি বা বৈশিষ্ট্যগুলির কথা উল্লেখ করা যেতে পারে। যেমন-

) দুই ধরনের সরকারঃ

যুক্তরাষ্ট্রীয় ব্যবস্থায় দুধরনের সরকারের উপস্থিতি দেখা যায়। যথা একটি কেন্দ্রীয় সরকার এবং কতকগুলি আঞ্চলিক। কেন্দ্রীয় সরকার সমগ্র দেশের শাসনকার্য পরিচালনা করে অন্যদিকে আঞ্চলিক সরকারগুলির উপর নিজ নিজ অঞ্চলের শাসনকার্য পরিচালনা করে থাকে। মার্কিন যুক্তরাষ্ট্র সহ সকল যুক্তরাষ্ট্রীয় ব্যবস্থায় এই দুই ধরনের সরকারের উপস্থিতি লক্ষ্য করা যায়।

) ক্ষমতার বণ্টনঃ

রাষ্ট্রীয় ক্ষমতার বণ্টন হল যুক্তরাষ্ট্রীয় শাসনব্যবস্থার অন্যতম গুরুত্বপূর্ণ বৈশিষ্ট্য। যুক্তরাষ্ট্রে কেন্দ্রীয় সরকার এবং অঙ্গরাজ্যের সরকারগুলির মধ্যে ক্ষমতা সংবিধানের দ্বারা বণ্টিত হয়। ক্ষমতা এমনভাবে বণ্টিত হয় যে, কোন সরকার অপরের ক্ষমতায় হস্তক্ষেপ করতে পারে না এবং উভয়ে স্বাধীন এবং স্বতন্ত্রভাবে ক্ষমতার প্রয়োগ করে থাকে। সংবিধান- নির্দিষ্ট ক্ষমতার মধ্যে থেকেই উভয় প্রকার সরকাকে নিজ নিজ দায়িত্ব পালন করতে হয়।

) লিখিত দুম্পরিবর্তনীয় সংবিধানঃ

যুক্তরাষ্ট্রের সংবিধান লিখিত দুষ্পরিবর্তনীয় হয়। যুক্তরাষ্ট্রে উভয় ধরনের সরকারের মধ্যে সুনির্দিষ্টভাবে ক্ষমতা বণ্টিত থাকে। ক্ষমতার এই বণ্টনব্যবস্থা সুস্পষ্টভাবে লিপিবদ্ধ থাকা আবশ্যক। সেজন্য যুক্তরাষ্ট্রের সংবিধান লিখিত হয়ে থাকে। আবার সংবিধানে এই নির্দিষ্ট ক্ষমতা বণ্টনব্যবস্থাকে যাতে কোনো সরকার এককভাবে পরিবর্তন করতে না পারে তারজন্য সংবিধান সংশোধন পদ্ধতিকে দুষ্পরিবর্তনীয় করা হয়েছে।

) সংবিধানের প্রাধান্যঃ

যুক্তরাষ্ট্রীয় ব্যবস্থায় সংবিধানের প্রাধান্য প্রতিষ্ঠিত হয়েছে। যুক্তরাষ্ট্রীয় ব্যবস্থায় সকল ক্ষমতার একমাত্র উৎস হল সংবিধান। কেন্দ্রীয় সরকার এবং রাজ্যসরকারসমূহের সকল ক্ষমতা সংবিধানেই নির্দিষ্ট করা থাকে। আর এই সংবিধানকে সহজে পরিবর্তন করা যায়না, আবার উপেক্ষাও করা যায়না। অর্থাৎ এই সংবিধানকে অনুসরণ করেই উভয় প্রকার সরকারকে নিজ নিজ নিদিষ্ট দায়িত্ব পালন করতে হয়।

) যুক্তরাষ্ট্রীয় আদালতঃ

যুক্তরাষ্ট্রীয় আদালত হল যুক্তরাষ্ট্রীয় ব্যবস্থার আর এক গুরুত্বপূর্ণ বৈশিষ্ট্য। সংবিধানের ব্যাখ্যা, কেন্দ্রীয় এবং আঞ্চলিক সরকারসমূহের মধ্যে সম্ভাব্য বিরোধের মীমাংসা প্রভৃতি দায়িত্ব সম্পাদনের জন্য যুক্তরাষ্ট্রে একটি স্বাধীন নিরপেক্ষ আদালত গঠন করা হয়। কেন্দ্রীয় আঞ্চলিক সরকারগুলির মধ্যে সংবিধানসম্মত ক্ষমতার ভারসাম্য এই সর্বোচ্চ আদালতই রক্ষা করে থাকে। এজন্য যুক্তরাষ্ট্রীয় বিচারালয়কে সংবিধানের অভিভাবক সংরক্ষক হিসাবে অভিহিত করা হয়।

) দ্বি-কক্ষবিশিষ্ট কেন্দ্রীয় আইনসভাঃ

যুক্তরাষ্ট্রীয় শাসনব্যবস্থায় কেন্দ্রীয় আইনসভা দ্বি-কক্ষবিশিষ্ট হয়। কেন্দ্রীয় আইনসভার দুটি কক্ষের মধ্যে নিম্নকক্ষটি গঠিত হয় জনগণের দ্বারা নির্বাচিত প্রতিনিধিদের নিয়ে। উচ্চকক্ষটি গঠিত হয় যুক্তরাষ্ট্র গঠনকারী অঙ্গরাজ্যগুলির প্রতিনিধিদের নিয়ে। উচ্চকক্ষে প্রতিনিধি প্রেরণের ব্যাপারে ক্ষুদ্র-বৃহৎ এবং জনবহুল- জনবিরল নির্বিশেষে অঙ্গরাজ্যগুলির মধ্যে সম-প্রতিনিধিত্বের নীতি অনুসরণ করা হয়। -ব্যাপারে বিভিন্ন রাজ্যের মধ্যে কোন রকম বৈষম্য করা হয়না।

) দ্বি-নাগরিকত্বঃ

দ্বি-নাগরিকত্বকেও যুক্তরাষ্ট্রীয় ব্যবস্থার একটি অন্যতম বৈশিষ্ট্য হিসাবে গণ্য করা হয়। যুক্তরাষ্ট্রের সকল নাগরিক একাধারে সমগ্র দেশের নাগরিক এবং নিজ নিজ অঙ্গরাজ্যের নাগরিক। মার্কিন যুক্তরাষ্ট্রে এই দ্বি-নাগরিকত্বের নীতি স্বীকৃত। অবশ্য ভারতের মত যুক্তরাষ্ট্রীয় ব্যবস্থায় দ্বি-নাগরিকত্ব স্বীকৃত হয়নি।

) স্বতন্ত্র সংবিধানঃ

যুক্তরাষ্ট্রীয় ব্যবস্থায় কেন্দ্রীয় রাজ্য সরকারগুলির জন্য স্বতন্ত্র সংবিধানের সংস্থান রাখা হয়। অঙ্গরাজ্যগুলির হাতে প্রদত্ত ক্ষমতা প্রয়োগের জন্য এই সংবিধানের প্রয়োজন হয়। অঙ্গরাজ্যগুলি নিজেদের পৃথক সংবিধান প্রণয়ন করতে পারে। তবে জাতীয় সংবিধানের মৌলিক নীতির সঙ্গে সামঞ্জস্য বজায় রেখে এই সংবিধান রচিত হওয়া দরকার।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ

Ad Code