প্লেটোর সাম্যবাদ; Platonic Communism

Ad Code

প্লেটোর সাম্যবাদ; Platonic Communism

প্লেটোর সাম্যবাদ

ভূমিকাঃ

প্লেটোর সাম্যবাদী চিন্তা তাঁর ন্যায় সম্পর্কিত ধারণার ফল হিসেবে গড়ে উঠেছে। তাঁর কল্পরাষ্ট্রে ন্যায় প্রতিষ্ঠা করতে গিয়ে একদিকে যেমন তিনি রাষ্ট্রনিয়ন্ত্রিত শিক্ষাব্যবস্থার প্রয়োজনীয়তার কথা বলেছেন, অপরদিকে সাম্যবাদের ওপর গুরুত্ব আরোপ করেছেন।

প্লেটোর মতে সাম্যঃ

প্লেটো তাঁর কল্পিত আদর্শ রাষ্ট্রের বাস্তবায়নকল্পে সাম্যবাদ তত্ত্বটি প্রদান করেছেন। তিনি তাঁর রিপাবলিক গ্রন্থে আদর্শ রাষ্ট্রের জন্য এমন এক শাসক শ্রেণী বা অভিভাবক শ্রেণী গড়ে তোলার কথা বলেছেন যাদের মূল লক্ষ্য হচ্ছে রাষ্ট্রীয় জীবনে পূর্ণাঙ্গ ঐক্যের সঞ্চার করা। অভিভাবকদের সামগ্রিক চিন্তা ভাবনা ও কর্মসাধনা পরিচালিত হয় একমাত্র রাষ্ট্রীয় কল্যাণের লক্ষ্যে। রাষ্ট্রের সার্বিক কল্যাণের লক্ষ্যে প্লেটো শাসকবর্গ ও যোদ্ধাশ্রেণীর জন্য ব্যক্তিগত পরিবার প্রথা ও ব্যক্তিগত সম্পত্তি বিলোপের প্রস্তাব করেন। এ প্রস্তাবই প্লেটোর সাম্যবাদ হিসেবে পরিচিত।

প্লেটোর সাম্যবাদের লক্ষ্য বা উদ্দেশ্যঃ

    প্লেটোর সাম্যবাদের মূল লক্ষ্য হল আদর্শ রাষ্ট্রের বাস্তবায়ন করা এবং ন্যায়বিচার প্রতিষ্ঠা করা। প্লেটো তাঁর সাম্যবাদ তত্ত্বে শাসক ও যোদ্ধাশ্রেণীর সম্পত্তি ও পরিবার উচ্ছেদের কথা বলেছেন। কারণ সম্পত্তি ও পরিবার শাসক ও যোদ্ধশ্রেণীকে মায়ার বন্ধনে আবদ্ধ করে, যা আদর্শ রাষ্ট্রের বাস্তবায়নে নানারূপ প্রতিবন্ধকতার সৃষ্টি করে। তাই প্লেটো বলেছেন, একমাত্র সাম্যবাদের মাধ্যমে ব্যক্তির আত্মকেন্দ্রিক চেতনা পরিবর্তিত হয়ে সমাজকেন্দ্রিক হতে পারে। তাঁর সাম্যবাদের মূল লক্ষ্য হল ব্যক্তির চিত্তকে সম্পূর্ণরূপে বিশুদ্ধ করে ন্যায়ধর্মের আনুগত্য করা।

প্লেটোর সাম্যবাদের প্রকৃতি বা বৈশিষ্ট্যঃ

    প্লেটোর সাম্যবাদের উপরিউক্ত ব্যাখ্যা-বিশ্লেষণের পরিপ্রেক্ষিতে সাম্যবাদের নিম্নলিখিত প্রকৃতি বা বৈশিষ্ট্যগুলির কথা উল্লেখ করা যায়। যথা-

১) সম্পত্তির ক্ষেত্রে সাম্যবাদঃ

প্লেটোর সাম্যবাদী ব্যবস্থায় অভিভাবক শ্রেণীর কোনো প্রকার ব্যক্তিগত সম্পত্তি বা জমি জায়গা থাকতে পারবেনা। তাদের সকল ভরণপোষণের দায়িত্ব রাষ্ট্র গ্রহণ করবে।

২) বৈবাহিক সম্পর্ক অনুপস্থিতঃ

প্লেটোর সাম্যবাদ ব্যবস্থায় অভিভাবক শ্রেণী বা শাসক শ্রেনীর জন্য কোন স্থায়ী বৈবাহিক সম্পর্ক থাকবে না। তারা একটা নিদিষ্ট সময়ের জন্য পারস্পরিক সম্পর্কে মিলিত হবে।

৩) সুপরিকল্পিত জন্মদান পদ্ধতিঃ

সাম্যবাদ অনুযায়ী অভিভাবক শ্রেণীভুক্ত নারী-পুরুষেরা বছরের একটা নির্দিষ্ট সময়ে যৌনক্ষুধা নিবারণের জন্য একত্রে মিলিত হবে এবং সন্তান জন্ম দেবে, যারা সম্পুর্ণ ভরণপোষণের দায়িত্ব রাষ্ট্র নেবে।

৪) নারীদের মর্যাদা প্রদানঃ

প্লেটোর সাম্যবাদে নারীদের মর্যাদা দান করা হয়েছে। এতে বলা হয়েছে উপযুক্ত যোগ্যতা অর্জনের মাধ্যমে নারীরাও অভিভাবক বা শাসক পদে আসীন হতে পারে।

প্লেটোর সাম্যবাদের প্রকারভেদঃ

প্লেটো তাঁর সাম্যবাদ তত্ত্বকে ‍দুটি শ্রেণীতে বিভক্ত করে আলোচনা করেছেন। যথা-

ক) সম্পত্তিগত সাম্যবাদঃ

এর অর্থ হলো অভিভাবক শ্রেণীর কোন প্রকার ব্যক্তিগত সম্পত্তি থাকতে পারবে না। এমনকি তাঁদের ব্যক্তিগত বাড়িঘর পর্যন্ত থাকা চলবে না। তাঁরা একত্রে ব্যারাকে বসবাস করবেন, এবং সবাই মিলে একই টেবিলে একই ধরনের খাদ্য গ্রহণ করবেন। রাষ্ট্রই তাঁদের থাকা ও খাওয়ার যাবতীয় ব্যয়ভার বহন করবে। তাদের জন্য পারিশ্রমিক এভাবে ব্যয় হবে। তাঁরা হাতে ব্যক্তিগতভাবে খরচ করার জন্য কোন প্রকার টাকা পয়সা পাবেন না। অর্থাৎ তাদের জীবন যাপন হবে সাম্যবাদী।

খ) পরিবারগত সাম্যবাদঃ

প্লেটোর সাম্যবাদী পরিকল্পনার দ্বিতীয় দিক হচ্ছে পরিবারগত সাম্যবাদ। এর অর্থ হচ্ছে অভিভাবক শ্রেণীর জন্য প্রচলিত পরিবার প্রথার উচ্ছেদ। অর্থাৎ অভিভাবকদের কোন প্রকার ব্যক্তিগত পরিবার পরিজন থাকতে পারবে না। নির্দিষ্ট স্ত্রীলোকের সাথে তাঁরা বিবাহ বন্ধনে আবদ্ধ হতে পারবেন না। কার্যত: তাঁদের নির্দিষ্ট কোন সন্তান সন্ততি থাকবে না। অভিভাবকগণ ব্যারাকে বসবাস করবেন এবং সকলের একত্রে খাদ্য গ্রহণের ব্যবস্থা থাকবে। যৌন ক্ষুধা নিবারনের জন্য রাষ্ট্র কর্তৃক নির্ধারিত সময়ে এবং রাষ্ট্র কর্তৃক নির্দিষ্ট স্ত্রীলোকের সংগে তাঁরা মিলিত হতে পারবেন। তাঁদের মিলনের ফলে সন্তানের জন্য হলে, তাঁরা সে সব সন্তানকে নিজের বলে চিহ্নিত করতে পারবেন না। ফলে অভিবাবক শ্রেণীর জন্য, স্ত্রীলোক যেমন সকলের জন্য তেমনি সন্তানও সকল অভিভাবকের বলেই গণ্য হবে। রাষ্ট্র ঐ সকল সন্তানদের লালন পালনের দায়িত্ব নেবে।

প্লেটোর সাম্যবাদের সমালোচনাঃ

প্লেটোর সাম্যবাদী তত্ত্ব বিভিন্ন দিক থেকে সমালোচিত হয়েছে। এরমধ্যে গুরুত্বপুর্ণ সমালোচনাগুলি নীচে আলোচনা করা হল-

১) অবাস্তব ধারনাঃ

প্লেটোর সাম্যবাদী চিন্তাকে সমালোচকগণ অবৈজ্ঞানিক, কাল্পনিক ও উদ্ভট বলে মন্তব্য করেছেন। শাসকগোষ্ঠীর তরফে কোনোরূপ ব্যক্তিগত সম্পত্তি না-থাকা যদিও বা যুক্তিযুক্ত মনে হতে পারে, তাদের নিজস্ব পরিবার-পরিজন, স্ত্রী-পুত্র না থাকার যুক্তিটি মানবিক ও মনস্তাত্ত্বিক দিক থেকে মেনে নেওয়া প্রায় অসম্ভব। 

২) বৈচিত্র্যকে অস্বীকারঃ

অ্যারিস্টটল প্লেটোর সাম্যবাদের সমালোচনা করে মন্তব্য করেছেন যে, তিনি রাষ্ট্রের ঐক্যের ধারণাকে অতিরঞ্জিত করেছেন। ব্যক্তিজীবনের বৈচিত্র্যকে অস্বীকার করে রাষ্ট্রের ঐক্য প্রতিষ্ঠার কল্পনা কার্যকর হতে পারেনা—এ কথা তিনি উপলব্ধি করতে পারেননি। তাই তিনি যে-সাম্যবাদী সমাজ গঠনের কথা বলেছেন, তার কোনো বাস্তব ভিত্তি ছিলনা।

৩) অর্ধ-সাম্যবাদঃ

প্লেটোর সাম্যবাদ সমগ্র সমাজের ক্ষেত্রে প্রযোজ্য নয়, কেবল অভিভাবক শ্রেণির মধ্যেই সীমাবদ্ধ। এজন্য তাঁর সাম্যবাদকে অর্ধসামাবাদ বলা হয়। বার্কার বলেছেন যে, প্লেটোর সাম্যবাদ সংযমী ও কঠোর জীবনযাপনের সাধনাকে রূপ দেয়। এক অর্থে এই সাম্যবাদ অভিজাততান্ত্রিক। কারণ, কতিপয় শ্রেষ্ঠ ব্যক্তির ত্যাগ স্বীকারের ধারণাকেই এই মতবাদ প্রতিষ্ঠা করতে সচেষ্ট।

৪) রাজনৈতিক উদ্দেশ্য সাধনের উপায়ঃ

অনেকে প্লেটো সাম্যবাদকে রাজনৈতিক উদ্দেশ্যসাধনের উপায় হিসেবে উপস্থাপন করেছেন। আধুনিক সাম্যবাদ শ্রমজীবী মানুষের শোষণ মুক্তির লক্ষ্যে পরিচালিত, কিন্তু প্লেটোর সাম্যবাদ শ্রমজীবী মানুষের শোষণ সম্পর্কে নীরব বরং তা রাষ্ট্রের সু-শাসনের লক্ষ্যে পরিচালিত। অর্থাৎ প্লেটোর সাম্যবাদ অর্থনৈতিক নয়, বরং রাজনৈতিক।

৫) ব্যক্তিস্বাতন্ত্র্যবাদ বিরোধীঃ

প্লেটোর সাম্যবাদ ব্যক্তিস্বাতন্ত্র্যবাদ বিরোধী। প্রত্যেক মানুষেরই সহজাত ও প্রাকৃতিক আধিকার থাকা উচিত। অভিভাবক শ্রেণীর জন্য সম্পত্তি ও পরিবার প্রথার বিলুপ্তির প্রস্তাব করে প্লেটো তাঁদের প্রতি অবিচার করেছেন।

মূল্যায়নঃ

প্লেটোর সাম্যবাদী চিন্তার বিরুদ্ধে উপরিউক্ত সমালোচনা সত্ত্বেও এর গুরুত্বকে অস্বীকার করা যায় না। তাঁর সাম্যবাদী চিন্তার অভিনব দিক হল প্রচলিত সমাজের বিধিব্যবস্থা অতিক্রম করেই তিনি নারীস্বাধীনতার ধারণা প্রচার করেছেন। প্লেটোর সাম্যবাদী পরিকল্পনার বিরুদ্ধে যাঁরা সমালোচনা করেছেন, তাঁরা এই পরিকল্পনার বহিরাবরণের প্রতিই তাদের দৃষ্টি নিবন্ধ রেখেছেন, এর অন্তরে প্রবেশ করতে পারেননি।

লেখক

জগন্নাথ বর্মন
সহকারী অধ্যাপক
সিউড়ী বিদ্যাসাগর কলেজ


এই পেপারের ওপর সমস্ত নোটস


(বিগত বছরের প্রশ্নপত্র সহ)

যে প্রশ্নের উত্তর দরকার 

সেই প্রশ্নের ওপর ক্লিক করো।

উত্তর পেয়ে যাবে-

যে প্রশ্নের উত্তর দরকার 

সেই প্রশ্নের ওপর ক্লিক করো।

উত্তর পেয়ে যাবে-


যে প্রশ্নের উত্তর দরকার 

সেই প্রশ্নের ওপর ক্লিক করো।

উত্তর পেয়ে যাবে-


Main Menu


একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ

Ad Code