রাজনৈতিক সামাজিকীকরনের বিভিন্ন উপাদান

Ad Code

রাজনৈতিক সামাজিকীকরনের বিভিন্ন উপাদান

 

The University of Burdwan

B.A.  4th Semester
Political Science (Honours)
CC-9; Sociology and Politics

প্রথম অধ্যায়


প্রশ্ন-৩; রাজনৈতিক সামাজিকীকরনের মাধ্যম হিসাবে পরিবার ও বন্ধু গোষ্ঠীর ভূমিকা আলোচনা করো। (১০/২২)

উত্তরঃ

ভূমিকাঃ

রাজনীতিক ব্যবস্থা ও রাজনীতিক সামাজিকীকরণ পরস্পরের সঙ্গে অবিচ্ছেদ্য বন্ধনে আবদ্ধ। সকল দেশেই বিদ্যমান রাজনীতিক ব্যবস্থার প্রতি দেশবাসীর বিশেষ ধরনের মনোভাব, মূল্যবোধ ও দৃষ্টিভঙ্গি গড়ে তোলার চেষ্টা করা হয়। এবং এ ক্ষেত্রে কতকগুলি মাধ্যম বা সংস্থার ভূমিকা বিশেষভাবে পরিলক্ষিত হয়।

রাজনৈতিক সামাজিকীকরনের মাধ্যমঃ

রাজনীতিক সামাজিকীকরনের ক্ষেত্রে বিভিন্ন উপাদান ভূমিকা পালন করে, এরমধ্যে গুরুত্বপূর্ণ উপাদানগুলি নীচে আলোচনা করা হল-

১) পরিবারঃ

রাজনীতিক সামাজিকীকরণের ক্ষেত্রে পরিবারের ভূমিকা অনস্বীকার্য। শিশুর লালন-পালন পরিবারের মধ্যেই সম্পাদিত হয়। শিশুকে সামগ্রিকভাবেই পরিবারের উপর নির্ভরশীল থাকতে হয়। প্রাপ্তবয়স্ক না হওয়া অবধি এই ব্যবস্থাই বহাল থাকে। সমাজব্যবস্থার প্রতি পরিবারের সাধারণ মনোভাব শিশুর মনের উপর গভীরভাবে রেখাপাত করে।

ব্যক্তির রাজনীতিক ব্যক্তিত্বের ভিত্তি পরিবারের ভিতরেই গড়ে ওঠে। ব্যক্তির বিভিন্ন মৌলিক দাবি পূরণের প্রধান উৎস হল পরিবার। পিতামাতার সঙ্গে শিশু নিজেকে একাত্ম করে। বিদ্যমান রাজনীতিক ব্যবস্থা সম্পর্কে শিশু পিতা-মাতার দৃষ্টিভঙ্গি ও মূল্যবোধ গ্রহণ করে।

রাজনীতিক সামাজিকীকরণের প্রচ্ছন্ন প্রক্রিয়ার মাধ্যম হল পরিবার। শিশু পরিবারের কর্তাব্যক্তিদের প্রতি স্বভাবজাত আনুগত্য প্রদর্শন করে। এই আনুগত্যের মনোভাব পরবর্তীকালে রাজনীতিক কর্তৃত্বের প্রতি আনুগত্যের মনোভাব সৃষ্টিতে সাহায্য করে। আবার ছোটবেলা থেকেই শিশু পারিবারিক সিদ্ধান্ত গ্রহণের ক্ষেত্রে অন্যতম অংশীদার হিসাবে প্রতিপন্ন হয়। এ ক্ষেত্রে শিশু কিছু অভিজ্ঞতা অর্জন করে। এই অভিজ্ঞতা রাজনীতিক ব্যক্তিত্ব বিকাশে সাহায্য করে। প্রকৃত প্রস্তাবে পরিবার বা পিতামাতার উপর নির্ভরশীলতার কারণে পিতামাতার রাজনীতিক দৃষ্টিভঙ্গি অনুসরণ করার প্রবণতা সন্তানদের মধ্যে পরিলক্ষিত হয়।

যদিও রাজনীতিক সামাজিকীকরণের ব্যাপারে পরিবারের ভূমিকা সকল ক্ষেত্রে সমান হয়না। ভৌগোলিক ও আর্থ-সাংস্কৃতিক অবস্থার পার্থক্যের পরিপ্রেক্ষিতে পরিবারের ভূমিকার মধ্যে তারতম্য দেখা দেয়।

২) শিক্ষা প্রতিষ্ঠানঃ

বর্তমানে রাজনীতিক জীবন থেকে শিক্ষা কোনক্রমে স্বতন্ত্র নয়। রাজনীতিকরণের প্রভাব থেকে শিক্ষা-জীবন এখন আর বিচ্ছিন্ন নয়। আবার আধুনিককালে রাজনীতিক সামাজিকীকরণের প্রক্রিয়া শিক্ষা-ব্যবস্থার দ্বারা বিশেষভাবে প্রভাবিত হয়।

সুস্পষ্ট রাজনীতিক সামাজিকীকরণের ক্ষেত্রে শিক্ষা প্রতিষ্ঠানের ভূমিকার গুরুত্ব অনস্বীকার্য। শিক্ষা প্রতিষ্ঠানের পাঠ্যক্রম ও কাঠামো এবং প্রতিষ্ঠানের সিদ্ধান্তের সঙ্গে শিক্ষার্থীদের সম্পর্ক তাদের জীবন ও রাজনীতিক সামাজিকীকরণের উপর ব্যাপকভাবে প্রভাব বিস্তার করে। শিক্ষার্থীদের মধ্যে শিক্ষা প্রতিষ্ঠান রাজনীতিক জীবনের অলিখিত রীতি-নীতি সঞ্চারিত করে। শিক্ষা-ব্যবস্থার পাঠ্যক্রমে পৌরবিদ্যা ও প্রশাসন সম্পর্কিত পাঠ্যসূচীও অন্তর্ভুক্ত থাকে। এ ধরনের পাঠ্যক্রম ছাত্র-ছাত্রীদের মধ্যে নির্দিষ্ট ধরনের রাজনীতিক মূল্যবোধ ও মতাদর্শ গড়ে তোলে। শিক্ষার্থীদের মধ্যে বিশেষ ধরনের রাজনীতিক দৃষ্টিভঙ্গি গড়ে তোলার ক্ষেত্রে শিক্ষকদের ভূমিকাও কম গুরুত্বপূর্ণ নয়।

সুস্পষ্টভাবে বা প্রচ্ছন্নভাবে রাজনীতিক মূল্যবোধ ও মতাদর্শ শিক্ষার্থীদের মধ্যে সঞ্চারিত করার উদ্যোগ-আয়োজন সাধারণত সকল দেশের পাঠ্যক্রমের মধ্যে অল্পবিস্তর পরিলক্ষিত হয়। স্বদেশের ইতিহাস ও জীবনধারার প্রতি শ্রদ্ধা সৃষ্টির জন্য পাঠ্যক্রমের মধ্যেই অনুকুল উদ্যোগ গ্রহণ করা হয়। তা ছাড়া বিভিন্ন সামাজিক বিজ্ঞানের সাহায্যে নির্দিষ্ট ধরনের রাজনীতিক মূল্যবোধ ও দৃষ্টিভঙ্গি গড়ে তোলার ব্যবস্থা করা হয়।

রাজনীতিক সামাজিকীকরণের ক্ষেত্রে শিক্ষা প্রতিষ্ঠানের পরোক্ষ প্রভাবের গুরুত্ব অস্বীকার করা যায় না। শিক্ষা প্রতিষ্ঠানের প্রশাসনিক ও অন্যান্য নানা বিষয়ে সিদ্ধান্ত গ্রহণের সঙ্গে শিক্ষার্থীদের সংযোগ থাকে। এই সংযোগ ছাত্রছাত্রীদের রাজনীতিক বিচক্ষণতা বৃদ্ধিতে সাহায্য করে।

৩) পেশাগত সংগঠনঃ

বর্তমানে সকল দেশেই বিভিন্ন বৃত্তি বা পেশাগত ভিত্তিতে বিভিন্ন সংঘ-সংগঠনের সৃষ্টি হয়। এ ক্ষেত্রে উদাহরণ হিসাবে শ্রমিক সংঘ, কৃষক সংগঠন, বণিক সংঘ প্রভৃতির কথা বলা যায়। এই সমস্ত পেশাগত সংগঠনগুলি আধুনিককালের রাজনীতিক ব্যবস্থায় একটা করে রাজনীতিক পরিচয়ও থাকে। তারফলে পেশাগত সংগঠনের সদস্য-সমর্থকদের মধ্যে সংশ্লিষ্ট পৃষ্ঠপোষক রাজনীতিক দলের মতাদর্শ, মূল্যবোধ ও দৃষ্টিভঙ্গি সঞ্চারিত হয়।

৪) গণ-মাধ্যমঃ

সংবাদপত্র, বেতার, চলচ্চিত্র, দূরদর্শন প্রভৃতি গণ-সংযোগের মাধ্যমসমূহ এখনকার রাজনীতিক ব্যবস্থায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে। রাজনীতিক বিষয়-সম্পর্কিত বিভিন্ন ঘটনা এবং আনুষঙ্গিক ভাষা এই সমস্ত গণমাধ্যমের সাহায্যে জনসাধারণের কাছে পৌঁছে যায়। তারফলে রাজনীতিক জীবনের বিভিন্ন বিষয় সম্পর্কে জনগণের সচেতনতা বৃদ্ধি পায়।

৫) রাজনীতিক দলঃ

বর্তমানে রাজনীতিক ব্যবস্থার একটি অবিচ্ছেদ্য অঙ্গ হল রাজনীতিক দল। রাজনীতিক সামাজিকীকরণের ক্ষেত্রে এই রাজনীতিক দলের ভূমিকাও অত্যন্ত গুরুত্বপূর্ণ। বহুসংখ্যক মানুষকে রাজনীতিক দল রাজনীতিক জীবনের বহুমুখী কার্যাবলীর সঙ্গে সংযুক্ত করে। এরফলে জনসাধারণের রাজনীতিক সচেতনতা সম্প্রসারিত হয়, রাজনীতিক মূল্যবোধ ও মনোভাব সুদৃঢ় হয় এবং নতুন রাজনীতিক বিশ্বাস ও দৃষ্টিভঙ্গির সৃষ্টি হয়।

৬) অন্তরঙ্গ গোষ্ঠীঃ

আধুনিককালে বিজ্ঞান ও প্রযুক্তির অভাবনীয় বিকাশ ঘটেছে। সঙ্গে সঙ্গে শিল্পয়ান, নগরায়ণ ও আধুনিকীকরণের ফলে সাবেকী সমাজব্যবস্থা ও জীবনধারার পরিবর্তন ঘটেছে। বর্তমানে ব্যক্তি জীবনের প্রয়োজন বিবিধ ও বিচিত্র এবং সমস্যাও বহু ও বিভিন্ন। এই কারণে এখন ব্যক্তিকে তার প্রয়োজন পূরণ ও সমস্যাদির সমাধানের জন্য অন্তরঙ্গ গোষ্ঠীর অন্তর্ভুক্ত হতে হয় এবং তার সাহায্য গ্রহণ করতে হয়। সমপর্যায়ভুক্ত ব্যক্তিবর্গের গোষ্ঠীকেই অন্তরঙ্গ গোষ্ঠী বলা হয়। আধুনিক সমাজে এ রকম অন্তরঙ্গ গোষ্ঠী আনুষ্ঠানিকভাবে বা অ-আনুষ্ঠানিকভাবে গঠিত হতে দেখা যায়। এই গোষ্ঠীগুলি ব্যক্তি-মানুষের রাজনীতিক জীবনকে প্রভাবিত করে এবং রাজনীতিক সামাজিকীকরণের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। অন্তরঙ্গ বন্ধু-বান্ধবের রাজনীতি বিষয়ক মনোভাব ও মতামত সমবয়স্কদের রাজনীতিক দৃষ্টিভঙ্গিকে প্রভাবিত করে। গোষ্ঠীগত সিদ্ধান্ত গ্রহণের ক্ষেত্রে সদস্য ব্যক্তিরা অংশীদার হয়। তারফলে তাদের মধ্যে যে রাজনীতিক প্রতিক্রিয়ার সৃষ্টি হয়, তা রাজনীতিক দক্ষতা বৃদ্ধিতে সাহায্য করে। ব্যক্তি-মানুষের রাজনীতিক চিন্তা-চেতনা, মূল্যবোধ ও মতাদর্শকে বিকশিত করার ক্ষেত্রে অন্তরঙ্গ গোষ্ঠীর ভূমিকা উল্লেখযোগ্য। অন্তরঙ্গ গোষ্ঠীসমূহের মধ্যে পারস্পরিক সম্পর্ক সমাজস্থ ব্যক্তিবর্গের মধ্যে বিরোধিতার মনোভাব সৃষ্টি করতে পারে, আবার তার পরিবর্তনের প্রবণতাও সৃষ্টি করতে পারে। সমবয়স্কদের পারস্পরিক সম্পর্ক হল সমতার সম্পর্ক। এই সম্পর্ক হল আদান- প্রদানের সম্পর্ক। অন্তরঙ্গ গোষ্ঠীর সম্পর্কের মাধ্যমে স্বতঃস্ফূর্তভাবে মানুষ অনেক কিছু আয়ও করতে পারে। এই কারণে রাজনীতিক সামাজিকীকরণের ক্ষেত্রে অন্তরঙ্গ গোষ্ঠীর ভূমিকা গুরুত্বপূর্ণ।

৭) ধর্মীয় সংগঠনঃ

ধর্মীয় চেতনা রাজনীতিক সামাজিকীকরণকে প্রভাবিত করে। জন্ম থেকে মৃত্যু পর্যন্ত ধর্মীয় আচার- অনুষ্ঠানসমূহ ব্যক্তি-মানুষের জীবনধারাকে প্রভাবিত করে। রাজনীতিক ক্ষেত্রে বিশ্বাস, মূল্যবোধ, মনোভাব প্রভৃতি ধর্মীয় বিচার-বিবেচনার দ্বারা প্রভাবিত হয়। তবে আধুনিক ধর্মনিরপেক্ষ ধ্যান-ধারণার বিকাশের পরিপ্রেক্ষিতে রাজনীতিক সামাজিকীকরণের ক্ষেত্রে ধর্মের ভূমিকা হ্রাস পেয়েছে।

মূল্যায়নঃ

        পরিশেষে বলা যায় রাজনৈতিক সামাজিকীকরনের ক্ষেত্রে উপরিউক্ত উপাদানগুলিই যথেষ্ঠ নয়। সময়ের সাথে সাথে পরিবর্তিত রাজনৈতিক পরিস্থিতিতে নতুন নতুন উপাদানের যেমন আবির্ভাব ঘটতে পারে তেমনি পুরনো কোনো উপাদানও গুরুত্বহীন হয়ে যেতে পারে।


এই পেপারের ওপর অন্যান্য নোটস

প্রথম অধ্যায়

প্রশ্ন-১; বিষয় হিসাবে রাজনৈতিক সমাজতত্ত্বের প্রকৃতি ও পরিধি সংক্ষেপে আলোচনা করো। ১০ (২০১৯)

প্রশ্ন-২; রাজনৈতিক সমাজতত্ত্বের পরিধি ও বিষয়বস্তু আলোচনা করো। ১০ (২০২২)

প্রশ্ন-৩; রাজনৈতিক সমাজতত্ত্বের ওপর একটি সংক্ষিপ্ত টিকা লেখ। ৫ (২০২২)

স্বল্প মূল্যে এই পেপারের ওপর সমস্ত নোটস 

 পেতে চাইলে

সরাসরি WhatsApp  করো 

8101736209 

এই নম্বরে 

বিশেষ দ্রষ্টব্য

টাইপ করা নোটস(pdf) দেওয়া হয়

দ্বিতীয় অধ্যায়

প্রশ্ন-১; রাজনৈতিক সংস্কৃতির ধারণাটি ব্যাখ্যা করো। ৫(২০১৯)

প্রশ্ন-২; রাজনীতিক সামাজিকীকরণ কাকে বলে? এর প্রকৃতি বা বৈশিষ্ট্যগুলি লেখ।

প্রশ্ন-২; রাজনৈতিক সামাজিকীকরনের বিভিন্ন উপাদানগুলির ভূমিকা আলোচনা করো।  

প্রশ্ন-৩; রাজনৈতিক সামাজিকীকরনের মাধ্যম হিসাবে পরিবার ও বন্ধু গোষ্ঠীর ভূমিকা আলোচনা করো। ১০(২০২২)

তৃতীয় অধ্যায়

প্রশ্ন-১; রাজনৈতিক অংশগ্রহণ কাকে বলে? এর মুল উপাদান বা নির্ধারকগুলী আলোচনা করো।

চতুর্থ অধ্যায়

প্রশ্ন-১; ক্ষমতা কাকে বলে? এর মুল বৈশিষ্ট্যগুলি আলোচনা করো।

প্রশ্ন-২; কর্তৃত্ব-এর ধারণাটির সংজ্ঞা দাও। কর্তৃত্বের প্রধান ধরনগুলির উল্লেখ করো। ৫(২০১৯)

প্রশ্ন-৩; উদাহরণ সহযোগে আইনগত-যৌক্তিক কর্তৃত্বের ধারণা ব্যাখ্যা করো। ৫(২০২২)

প্রশ্ন-৪; কর্তৃত্বের মূল বৈশিষ্ট্যগুলি আলোচনা করো।

প্রশ্ন-৫; ক্ষমতা ও কর্তৃত্বের মধ্যে পার্থক্য লেখ।

স্বল্প মূল্যে এই পেপারের ওপর সমস্ত নোটস 

 পেতে চাইলে

সরাসরি WhatsApp  করো 

8101736209 

এই নম্বরে 

বিশেষ দ্রষ্টব্য

টাইপ করা নোটস(pdf) দেওয়া হয়

পঞ্চম অধ্যায়

প্রশ্ন-১; নারীবাদ বলতে কী বোঝ? নারীবাদের যেকোন দুটি গুরুত্বপূর্ণ গোষ্ঠীর নাম লেখ। ৫(২০১৯)

প্রশ্ন-২; নারীবাদের বিভিন্ন ঘরানার উপর একটি টিকা লেখ। ১০(২০২২)

প্রশ্ন-২; নারীবাদের উদারনৈতিক দৃষ্টিভঙ্গিটির বৈশিষ্টগুলি বিশ্লেষণ করো। যেকোন একজন মার্কসবাদী নারীবাদী চিন্তকের নাম করো। ১০(২০১৯)

প্রশ্ন-৩; পরিবেশবাদী নারীবাদের উপর একটি সংক্ষিপ্ত টিকা লেখ। ৫(২০২২)

ষষ্ঠ অধ্যায়

প্রশ্ন-১; ভারতে পরিবেশ আন্দোলন সমূহের প্রধান প্রধান বৈশিষ্ট্য বিবৃত করো। ভারতের যেকোন দুজন গুরুত্ব পূর্ণ পরিবেশবাদীর নাম উল্লেখ করো। ১০(২০১৯)

অথবা

ভারতের পরিবেশ আন্দোলনের মূল বৈশিষ্ট্যগুলি আলোচনা করো। ১০(২০২২)

প্রশ্ন-২; ভারতের গুরুত্বপূর্ণ পরিবেশ আন্দোলনগুলি সম্পর্কে আলোচনা করো।

সপ্তম অধ্যায়

প্রশ্ন-১; ধর্মের সামাজিক ভূমিকার উপর একটি সংক্ষিপ্ত টিকা লেখ। ৫(২০২২)

প্রশ্ন-২; ভারতে সেক্যুলারিজম-এর ধারণাটি সংক্ষেপে ব্যাখ্যা করো। ৫(২০১৯)

অথবা

ভারতের ধর্মনিরপেক্ষতার ধারণার উপর একটি সংক্ষিপ্ত টীকা লেখ। ৫(২০২২)

স্বল্প মূল্যে এই পেপারের ওপর সমস্ত নোটস 

 পেতে চাইলে

সরাসরি WhatsApp  করো 

8101736209 

এই নম্বরে 

বিশেষ দ্রষ্টব্য

টাইপ করা নোটস(pdf) দেওয়া হয়

অষ্টম অধ্যায়

প্রশ্ন-১; রাষ্ট্র -র ধারনাটি তুমি কিভাবে সংজ্ঞায়িত করবে ? রাষ্ট্র ও সিভিল সোসাইটি-র আন্তঃসম্পর্ক নিয়ে আলোচিত হয়েছে এমন যেকোন একটি গ্রন্থের নাম লেখো। ৫(২০১৯)

প্রশ্ন-২; সিভিল সোসাইটির সংজ্ঞা দাও। এর প্রকৃতি বা বৈশিষ্ট্যগুলি লেখ।

প্রশ্ন-২; রাষ্ট্র ও সিভিল সোসাইটির মধ্যকার আন্তঃসম্পর্কটি ব্যাখ্যা করো। Civil Society: History and Possibilities গ্রন্থটি কারা সম্পাদনা করেন?  ১০(২০১৯)

Main Menu


একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ

Ad Code