বিশ্বায়ন ও স্থানীয় সংস্কৃতি, globalisation and local culture

Ad Code

বিশ্বায়ন ও স্থানীয় সংস্কৃতি, globalisation and local culture

 

বিশ্বায়ন ও স্থানীয় সংস্কৃতি


১) তুমি কি মনে কর বিশ্বায়ন ও স্থানীয় সংস্কৃতি একে অপরকে প্রভাবিত করছে? তোমার উত্তরের সপক্ষে যুক্তি দাও। 

উত্তরঃ

ভূমিকাঃ

বিশ্বায়ন হল বিশ্বব্যবস্থা সম্প্রসারণের এমন এক প্রক্রিয়া যার দ্বারা রাষ্ট্র সংক্রান্ত সমস্ত সংকীর্ণ ধারণার অবসান ঘটে এবং অর্থনৈতিক , রাজনৈতিক , সামাজিক ও সাংস্কৃতিক ক্ষেত্রে বিশ্বব্যাপী অবাধ আদান প্রদানের পথ সুগম হয়। অন্যদিকে স্থানীয় সংস্কৃতি হল স্থানীয় মানুষদের নিজস্ব ভাবনাচিন্তা, আচার আচরন, শিল্পকলা ইত্যাদির সমষ্টি।

স্থানীয় সংস্কৃতির ওপর বিশ্বায়নের ইতিবাচক প্রভাবঃ

        বিশ্বায়ন ও স্থানীয় সংস্কৃতি একে অপরের পরিপূরক। কারন বিশ্বায়ন যেমন স্থানীয় সংস্কৃতিকে প্রভাবিত করছে তেমনি স্থানীয় সংস্কৃতিও বিশ্বায়নকে বিভিন্নভাবে প্রভাবিত করছে। বিশ্বায়ন ও স্থানীয় সংস্কৃতির পারস্পরিক আদানপ্রদানের বিষয়টি নীচে আলোচনা করা হল-

১) সাংস্কৃতিক আদান-প্রদানঃ

        বিশ্বায়নের ফলে বিশ্বব্যাপী স্থানীয় সংস্কৃতির আদানপ্রদান ঘটছে। বিশ্বায়নের ফলে যোগাযোগ ব্যবস্থায় অভূতপূর্ব উন্নতি ঘটায় বিশ্বের প্রতিটি দেশ অন্যান্য দেশের স্থানীয় সংস্কৃতির সাথে পরিচিত হওয়ার সুযোগ পাচ্ছে এবং পারস্পরিক আদান-প্রদানের মাধ্যমে একে অপরের সংস্কৃতির উন্নতি ঘটাচ্ছে।

২) স্থানীয় সংস্কৃতির বিস্তারঃ

        উন্নত ও সময় উপযোগী স্থানীয় কোনো সংস্কৃতি বিশ্বায়নের হাত ধরে যেমন বিশ্বব্যাপী প্রসার লাভ করছে তেমনি থেমে থাকা বা নিষ্ক্রিয় কোনো স্থানীয় সংস্কৃতি প্রয়োজনীয় পরিবর্তন সাধনের মাধ্যমে নতুন করে প্রান ফিরে পাচ্ছে এবং বিশ্বব্যাপি তার বিস্তার ঘটছে।

৩) সাংস্কৃতিক সংস্কারঃ

বর্তমানে প্রায় প্রতিটি দেশের স্থানীয় সংস্কৃতি বিশ্বব্যাপী প্রাধান্য বিস্তারকারী সংস্কৃতিগুলির দ্বারা প্রভাবিত হয়ে তাঁদের সংস্কৃতি চর্চা করছে। পাশ্চ্যতের ভোগবাদী সংস্কৃতির দ্বারা প্রভাবিত হতে বিশ্বের প্রায় প্রতিটি দেশ নিজ নিজ স্থানীয় সংস্কৃতির প্রয়োজনীয় পরিবর্তন সধান করে তাকে সময় উপযোগী করে তুলছে।

৪)  সাংস্কৃতিক মূল্যবোধঃ

        বিশ্বায়ন স্থানীয় সংস্কৃতির ক্ষেত্রে প্রয়োজনীয় মূল্যবোধ প্রসারে সহায়ক হয়েছে। বিশ্বায়নের ফলে মানুষ প্রতিটি দেশের সংস্কৃতি সম্পর্কে অবহিত হওয়ায় তাঁরা সেটাকে গভীরভাবে উপলব্ধি করতে পাচ্ছে। ফলে এক সংস্কৃতি দ্বারা অন্য সংস্কৃতি ওপর হিংসা বা বিদ্বেষ ছড়ানোর ঘটনা অনেকটাই কমেছে। বর্তমানে বিশ্বের প্রতিটি স্থানীয় সংস্কৃতি অন্য স্থানীয় সংস্কৃতিকে সম্মান জানাচ্ছে।

৫) সাংস্কৃতিক বানিজ্যিকরনঃ

        বিশ্বায়নের ফলে স্থানীয় সংস্কৃতির ব্যাপক হারে বানিজ্যিকরন ঘটছে। বর্তমানে একটি দেশের সংস্কৃতির ওপর ভিত্তি করে নির্মিত কোনো সিনেমা, ওয়েব সিরিস প্রভূতি ওটিটি প্লাটফর্মের মাধ্যমে গোটা বিশ্বের মানুষের কাছে পৌচ্ছে যাচ্ছে এবং বানিজ্যিক সাফলতা লাভ করছে।

স্থানীয় সংস্কৃতির ওপর বিশ্বায়নের নেতিবাচক প্রভাবঃ

        স্থানীয় সংস্কৃতি এবং বিশ্বায়ন একে অপরকে প্রভাবিত করে স্থানীয় সংস্কৃতির প্রসার ঘটালেও এর নেতিবাচক প্রভাবও কোনো অংশে কম নেই। নীচে স্থানীয় সংস্কৃতির ওপর বিশ্বায়নের নেতিবাচক প্রভাব আলোচনা করা হল-

১) অভিন্ন সংস্কৃতির প্রসারঃ

        বিশ্বায়ন বিশ্বজুড়ে অভিন্ন সংস্কৃতি গড়ে তুলছে চায়। ফলে প্রতিটি দেশের স্থানীয় সংস্কৃতির পরিবর্তে প্রভাব বিস্তারকারী একটি দেশের স্থানীয় সংস্কৃতিই গোটা বিশ্বে বিস্তার লাভ করে। ফলে প্রতিটি দেশের স্থানীয় সংস্কৃতি অবহেলিত হয়।

২) দেশীয় সংস্কৃতির বিপর্যয়ঃ

        বিশ্বায়নের ফলে দেশীয় স্থানীয় সংস্কৃতির চরম বিপর্যয় ঘটেছে। বিশ্বজুড়ে গুটি কয়েক স্থানীয় সংস্কৃতির প্রধান্যের ফলে অন্যান্য স্থানীয় সংস্কৃতি মাথাতুলে দাঁড়াতে পাচ্ছেনা। এছাড়া মাত্রাতিরিক্ত সংস্কৃতিক আদান প্রদানের ফলে প্রতিটি দেশের নিজ নিজ স্থানীয় সংস্কৃতির এতটাই পরিবর্তন ঘটেছে যে তার মধ্যে নিজস্ব কোনো স্বাতন্ত্র্য থাকছেনা।  

৩) পাশ্চাত্য সংস্কৃতির প্রসারঃ

        বিশ্বায়নের ফলে বিশ্বজুড়ে যে অভিন্ন সংস্কৃতির প্রসার সাধনের কথা বলা হচ্ছে তা আসলে পাশ্চাত্যের ভোগবাদী সংস্কৃতি। বিশ্বে এই পাশ্চাত্য সংস্কৃতির প্রভাব এতটাই বিস্তৃত যে অন্যান্য দেশের নিজস্ব স্থানীয় সংস্কৃতি এর প্রভাব থেকে মুক্ত নয়। এছাড়া বর্তমানে বিশ্বের কিছু কিছু দেশ নিজস্ব স্থানীয় সংস্কৃতি ভুলে এই পাশ্চাত্য ভোগবাদী সংস্কৃতির প্রসারে গা ভাসিয়েছে।

৪) সংস্কৃতিক অবক্ষয়ঃ

        বিশ্বায়নের ফলে স্থানীয় সংস্কৃতিতে মূল্যবোধ প্রতিষ্ঠার কথা বলা হলেও বাস্তবে তা হয়নি। বিশ্বায়নের প্রভাবে এক নগ্ন বিকৃত সংস্কৃতি বিশ্বজুড়ে প্রসার লাভ করেছে যেখানে নারীর খোলামেলা শরীর প্রদর্শকে এক উন্নত সংস্কৃতি হিসাবে দেখানো হচ্ছে। এই নগ্ন অশ্লীল সংস্কৃতির এতটাই প্রসার ঘটেছে যে সংস্কৃতিক ক্ষেত্রে চরম বিপর্যয় নেমে এসেছে।

৫)বানিজ্যিকরনঃ

        বিশ্বায়নের ফলে সংস্কৃতির বানিজ্যিকরন ঘটলেও এতে স্থানীয় সংস্কৃতির তেমন কোনো লাভ হয়নি। বাণিজ্য সফল সিনেমা বা ওয়েব সিরিস তৈরি করার জন্য প্রডাকশন হাউসগুলি নিজস্ব সংস্কৃতিক স্বাতন্ত্র্যকে জলাঞ্জলি দিচ্ছে এবং এক অদ্ভুত সংকর সংস্কৃতির চর্চা করছে।

মূল্যায়নঃ

        উপরিউক্ত নেতিবাচক দিক থাকা সত্ত্বেও বিশ্বায়ন ও স্থানীয় সংস্কৃতির পারস্পরিক সম্পর্ককে অস্বীকার করা যায়না। কারন বিশ্বায়নের হাত ধরেই প্রতিটি দেশর স্থানীয় সংস্কৃতিতে প্রান ফিরে এসেছে। নিস্তেজ ও নিষ্ক্রিয় হয়ে যাওয়া স্থানীয় সংস্কৃতি সময় উপযোগী হয়ে ওঠার সুযোগ পাচ্ছে এবং বিশ্বব্যাপী তার প্রসার ঘটছে


     

স্বল্প মূল্যে এই পেপারের ওপর সমস্ত নোটস 

 পেতে চাইলে

সরাসরি যোগাযোগ করো 

8967181871 

এই নম্বরে 

বিশেষ দ্রষ্টব্য

টাইপ করা নোটস(pdf) দেওয়া হয়   

এবং 

ডিজিটাল মাধ্যমে অনলাইন/ অফলাইন 

ক্লাসেরও সুব্যবস্থা আছে


Main Menu




একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ

Ad Code