এনজিও; সংজ্ঞা ও কার্যাবলী

Ad Code

এনজিও; সংজ্ঞা ও কার্যাবলী

এনজিও (NGO) 


১) এনজিও কাকে বলে? এর কার্যাবলীগুলি কি কি? 

২) সমসাময়িক বিশ্বে এনজিও এর ভূমিকা আলোচনা করো।

ভূমিকাঃ

নন-গভর্নমেন্টাল অর্গানাইজেশন বা এনজিও (NGO) কথাটি হল এক ধরণের অ-লাভজনক বেসরকারি সংস্থা বা গোষ্ঠী।  তবে এন জি ও গুলো প্রধানত অলাভজনক সংস্থা হলেও, প্রতি বছর এদের প্রায় লক্ষ-লক্ষ এমনকি কোটি কোটি ডলার পর্যন্ত বাজেটও চলে যেতে পারে। এনজিও গুলি আন্তর্জাতিক উন্নতি, সহায়তা ও মানব কল্যাণের ক্ষেত্রে অন্যতম প্রধান ভূমিকা পালন করে থাকে।

সংজ্ঞাঃ

        এনজিও (NGO) এর পূর্ণরূপ হলো Non-Government Organization, যার অর্থ বেসরকারি সংস্থা। সাধারণত সরকার দ্বারা পরিচালিত নয় এমন প্রতিষ্ঠানকে এনজিও বলে। এইসব প্রতিষ্ঠানগুলো সাধারণত দেশের আর্থ-সামাজিক উন্নয়নমূলক কর্মকাণ্ড পরিচালনা করে থাকে।

United Nations প্রদত্ত সংজ্ঞানুযায়ী, "যেকোনো বেসরকারি সংগঠন যা সরকারি নিয়ন্ত্রণ থেকে মুক্ত থেকে মুনাফাবিহীন, সন্ত্রাসবিহীনভাবে অরাজনৈতিক কর্মকাণ্ড পরিচালনা করে তাকে এনজিও বলে।

গুরুত্ব ও কার্যাবলীঃ

বর্তমান সময়ে দাঁড়িয়ে, এনজিওগুলো খুবই গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। এর কয়েকটি গুরুত্ব পূর্ণ কার্যাবলী নীচে আলোচনা করা হল-

১) সামাজিক নিরাপত্তা প্রদানঃ

জন কল্যাণের উদ্দেশ্যেই এই এনজিওগুলো আমাদের সামাজিক সমস্যার সমাধান ও প্রয়োজন মেটানোর একটা প্রধান অঙ্গ হয়ে ওঠে। এই সংস্থাগুলো দুঃস্থ ও দরিদ্রদের নিরাপত্তা প্রদানে যথেষ্ট গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

২) নারীর ক্ষমতায়নঃ

নারীর ক্ষমতায়নের জন্য কাজ করার ক্ষেত্রে এনজিওগুলো ব্যাপক ভূমিকা পালন করে। সমাজে নারীদের উপর হয়ে যাওয়া অত্যাচার, যেমন- যৌতুক ব্যবস্থা, সতীদাহ, গার্হস্থ নিষ্ঠুরতা, সামাজিক হুমকি, কন্যা ভ্রূণ হত্যা ও ইত্যাদি কমানোর জন্যে অবিরাম লড়াই করে চলে। 

এছাড়াও, নারীদের কর্মসংস্থান ও তাদের শিক্ষিত করার জন্য এরা নানান কার্যকলাপও করে থাকে। 

৩) ঐতিহ্য ও সংস্কৃতির সংরক্ষণ করাঃ

ভারতের বহু এনজিও এখানকার বৈচিত্র্যময় সংস্কৃতি সংরক্ষণ ও সেই সংস্কৃতির বৃদ্ধিকে উৎসাহিত করার জন্য কাজ করে। এজন্য এনজিও গুলি সুবিধাবঞ্চিত সম্প্রদায়ের সাথে আলাপ আলোচনা চালিয়ে সেই সম্প্রদায়ের সাথে জড়িত কোনো ধরণের সমস্যার সমাধানের জন্যে বিভিন্ন উদ্যোগ আয়োজন গ্রহন করেন।  

৪) সরকারের কর্মক্ষমতাকে উন্নত করেঃ

সরকার প্রতিক্রিয়াশীলভাবে কাজ করছে কিনা কিংবা নাগরিকদের সমস্যার সমাধান করছে কিনা, এ সম্পর্কে নিশ্চিত করতে, বহু এনজিওই কাজ করে থাকে। 

যাতে, সরকার দেশ ও নাগরিকদের প্রতি দায়িত্বশীল থাকে। এদের নিজস্ব বিশেষজ্ঞ দল সরকারকে বিভিন্ন বিষয়ে পরামর্শ দিয়ে নীতি প্রণয়নের উৎসাহিত করে।

৫) শিশুদের শিক্ষাঃ

এমন প্রচুর এনজিও রয়েছে, যারা শিশুদের শিক্ষার জন্যে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে। অনেক সময়েই, তারা গ্রামীণ স্কুলগুলোকে বিনামূল্যে পাঠ্য বই, কম্পিউটার ও নানান সামগ্রী প্রদান করে থাকে। 

এমনকি, এরা পথশিশু, অনাথ বা সুবিধাবঞ্চিত শিশুদেরও শিক্ষা, বাসস্থান ও সেবা প্রদান করে থাকে।

৬) প্রাণীদের সুরক্ষাঃ

অবলা জীব-জন্তু, পশু-পাখিদের নিপীড়ন, নিষ্ঠুরতা ও অত্যাচার বন্ধ করতেও, এনজিওগুলো যথেষ্ট ভূমিকা নিয়ে থাকে। এরা প্রাণীদের সুরক্ষায় যথেষ্ট যত্নও নিয়ে থাকে।

৭) প্রতিবন্ধীদের উন্নতিঃ

সমাজের প্রতিবন্ধী ও অসহায় মানুষদের স্বার্থরক্ষা ও সুস্থ জীবন প্রদানের ক্ষেত্রেও, বিভিন্ন স্বেচ্ছাসেবী সংস্থা নানান পদক্ষেপ নিয়ে থাকে।

৮) প্রযুক্তিগত সহায়তা ও প্রশিক্ষণঃ

এই সংস্থাগুলো নানান ক্ষেত্রে প্রযুক্তিগত সহায়তা ও প্রশিক্ষণ দিয়ে থাকে।  যেমন – শিশুদের কম্পিউটার শিক্ষা দেওয়া, গ্রামীণ নারীদের আর্থিকভাবে স্বাধীন হয়ে ওঠার প্রশিক্ষণ দেওয়া ও ইত্যাদি।

৯) পরিবেশকে সুরক্ষা দেয়ঃ

পরিবেশকে সুরক্ষা প্রদানের ক্ষেত্রে বহু এনজিওই উল্লেখযোগ্য ভূমিকা পালন করে। 

এরা জল, বায়ু, মাটি ও অন্যান্য পরিবেশ দূষণ প্রতিরোধ করতে নানান কর্মসূচি গ্রহণ করে থাকে।

মূল্যায়নঃ

        এনজিওগুলি উপরিউক্ত গুরুত্বপূর্ণ কার্যাবলী সম্পাদন করলেও এর সীমাবদ্ধতাও কোনো অংশে কম নয়। প্রয়শই এনজিও নামের আড়ালে বিভিন্ন সামাজিক প্রতারনা মূলক কাজকর্ম বিভিন্ন সমাজ বিরোধী কাজকর্ম চলে। তাছাড়া এনজিও গুলো অ-লাভজনক সংস্থা হলেও প্রচুর মুনাফা লাভ করে। যাইহোক এইস্ন সীমাবদ্ধতা থাকা সত্ত্বেও একটি আদর্শ এনজিওর গুরুত্বকে কোনোভাবে অস্বীকার করা যায়না।  


 

     

এই পেপারের ওপর সমস্ত নোটস 

 পেতে চাইলে

সরাসরি যোগাযোগ করো 

8967181871 

এই নম্বরে 

বিশেষ দ্রষ্টব্য

টাইপ করা নোটস(pdf) দেওয়া হয়   

এবং 

ডিজিটাল মাধ্যমে অনলাইন/ অফলাইন 

ক্লাসেরও সুব্যবস্থা আছে


Main Menu


একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ

Ad Code