আন্তর্জাতিক অর্থভান্ডার; গঠন ও উদ্দেশ্য

Ad Code

আন্তর্জাতিক অর্থভান্ডার; গঠন ও উদ্দেশ্য

 আন্তর্জাতিক অর্থভান্ডার

১) আন্তর্জাতিক অর্থভান্ডার কিভাবে গঠিত হয়?

২) আন্তর্জাতিক অর্থভান্ডারের উদ্দেশ্যগুলি কি কি? 

৩) আন্তর্জাতিক অর্থভান্ডারের সাংগঠনিক কাঠামো আলোচনা করো। 

ভূমিকাঃ

দ্বিতীয় বিশ্বযুদ্ধ পরবর্তীকালে বিশ্বের অর্থনৈতিক সংকট থেকে মুক্তিলাভের উদ্দেশ্যে মার্কিন যুক্তরাষ্ট্রের নেতৃত্বে ইউরোপীয় দেশগুলি ব্রেটন উডস প্রতিষ্ঠান গড়ে তোলে। এর মূল উদ্দেশ্য ছিল অর্থনৈতিক সংকটের মোকাবিলা করা, নতুন মুদ্রা বিনিময় ব্যবস্থা গড়ে তোলা, আন্তর্জাতি বানিজ্যের বিস্তার ঘটানো প্রভূতি। এই ব্রেটন উডস প্রতিষ্ঠানের অন্যতম অঙ্গ হল আন্তর্জাতিক অর্থভান্ডার বা আই এম এফ।

গঠনঃ

১৯৪৫ সালের ২৭ই ডিসেম্বর আন্তর্জাতিক অর্থভান্ডার আনুষ্ঠানিকভাবে প্রতিষ্ঠিত হয়। প্রতিষ্ঠাকালীন সময়ে এর সদস্য সংখ্যা ছিল ২৯ এবং বর্তমানে এর সদস্য সংখ্যা ১৮৯। এর সদর দপ্তর মার্কিন যুক্তরাষ্ট্রের ওয়াশিংটন ডি.সি. তে অবস্থিত।

সাংগঠনিক কাঠামোঃ 

আন্তর্জাতিক অর্থভান্ডার মূলত, পরিচালক পর্ষদ (Board of Governors), কার্যনির্বাহী পরিচালকমণ্ডলী (Board of Executive Directors), প্রধান পরিচালক (Managing Director) ও সচিবালয় (Secretariat)  এই চারটি সংস্থা নিয়ে আন্তর্জাতিক অর্থভাণ্ডার গঠিত হয়।

পরিচালক পর্ষদঃ

আন্তর্জাতিক অর্থভাণ্ডারের সকল সদস্যকে পরিচালক পর্ষদ গঠিত হয়। এই পর্ষদই হল আন্তর্জাতিক অর্থভাণ্ডারের সর্বোচ্চ কর্তৃপক্ষ। এর হাতেই আন্তর্জাতিক অর্থভাণ্ডারের যাবতীয় কাজকর্ম সম্পাদনের দায়িত্ব ন্যস্ত থাকে। পরিচালক পর্ষদের বৈঠক বছরে একবার মাত্র অনুষ্ঠিত হয়। পরিচালক পর্ষদের সকল সদস্যের ভোটাধিকার সমান নয়। সদস্যরাষ্ট্রের দেয় চাঁদার পরিমাণের অনুপাতে ভোটের পরিমাণ স্থির হয়।

কার্যনির্বাহী পরিচালকমণ্ডলীঃ

আন্তর্জাতিক অর্থভাণ্ডারের দৈনন্দিন কার্যাবলি পরিচালনার জন্য একটি কার্যনির্বাহী পরিচালকমণ্ডলী রয়েছে। এর সদস্যসংখ্যা ২২ জন। এই কার্যনির্বাহী পরিচালকমণ্ডলী পরিচালক পর্ষদ কর্তৃক ন্যস্ত যাবতীয় কাজকর্ম সম্পাদন করে। প্রতি সপ্তাহে এই পরিচালকমণ্ডলীর বৈঠক বসে। সদস্যগণ নিজেদের মধ্য থেকে একজনকে সভাপতি হিসাবে নিযুক্ত করেন। তাঁর কাজ হল পরিচালকমণ্ডলীর সাধারণ কাজকর্ম পরিচালনা করা এবং কর্মচারীদের কাজকর্ম তত্ত্বাবধান করা।

প্রধান পরিচালকঃ

        কার্যনির্বাহী পরিচালকমণ্ডলী নিজেদের মধ্যে থেকে একজনকে প্রধান পরিচালক নিয়োগ করেন। তিনিই আন্তর্জাতিক অর্থভান্ডারের প্রধান কার্যানির্বাহী অফিসার। তিনিই কার্যনির্বাহী পরিচালকমণ্ডলীর সভাপতি। অবশ্য ওই পরিচালকমণ্ডলীর সভায় ভোটাভুটির হলে তাঁর ভোট দেওয়ার ক্ষমতা নেই।

সচিবালয়ঃ

আন্তর্জাতিক অর্থভাণ্ডারের একটি সচিবালয় আছে। প্রয়োজনীয় সংখ্যক কর্মচারী নিয়ে এই সচিবালয় গঠিত।

এছাড়া আন্তর্জাতিক অর্থভাণ্ডারে মন্ত্রী পর্যায়ের বিভিন্ন কমিটি ও গোষ্ঠী গঠন করার ব্যবস্থা আছে। বিশ্বের উন্নয়নশীল দেশে সম্পদ স্থানান্তরকরণের বিষয়ে পরামর্শ দানের জন্য ১৯৭৪ সালে আন্তর্জাতিক অর্থভাণ্ডার এবং বিশ্বব্যাঙ্ক একযোগে একটি উন্নয়ন কমিটি' গঠন করে।

উদ্দেশ্যঃ

বিভিন্ন লক্ষ্য বা উদ্দেশ্যকে সামনে রেখে আন্তর্জাতিক অর্থভাণ্ডার প্রতিষ্ঠিত হয়। এরমধ্যে গুরুত্বপূর্ণ লক্ষ্য বা উদ্দেশ্যগুলি হল-

(১) আর্থিক ক্ষেত্রে আন্তর্জাতিক সহযোগিতার পরিবেশ সৃষ্টি করা।

(২) সদস্যরাষ্ট্রগুলির মধ্যে স্থিতিশীল বিনিময় ব্যবস্থা গড়ে তোলা এবং বিনিময়ের ক্ষেত্রে প্রতিযোগিতামূলক মূল্য হ্রাস রোধ করা।

(৩) আন্তর্জাতিক ক্ষেত্রে লেনদেনের ভারসাম্যহীনতাকে হ্রাস করা। এই উদ্দেশ্য পূরণের জন্য আন্তর্জাতিক অর্থভাণ্ডার সদস্যরাষ্ট্রগুলিকে বৈদেশিক মুদ্রা ঋণ দেবে।

(৪) বিশ্ববাণিজ্যে বৈদেশিক বিনিময়ের ওপর থেকে বাধানিষেধ প্রত্যাহার করা।

(৫) ঋণ পরিশোধের ক্ষেত্রে সদস্যরাষ্ট্রগুলিকে সর্বতোভাবে সাহায্য করা; কারিগরি সাহায্য প্রদানের মাধ্যমে সদস্যরাষ্ট্রগুলির অর্থনৈতিক ব্যবস্থাপনার মানোন্নয়ন ঘটানো।



     

এই পেপারের ওপর সমস্ত নোটস 

 পেতে চাইলে

সরাসরি যোগাযোগ করো 

8967181871 

এই নম্বরে 

বিশেষ দ্রষ্টব্য

টাইপ করা নোটস(pdf) দেওয়া হয়   

এবং 

ডিজিটাল মাধ্যমে অনলাইন/ অফলাইন 

ক্লাসেরও সুব্যবস্থা আছে


Main Menu


একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ

Ad Code